Friday 28 June 2019

হার্নিয়ায় হাহাকার !


নানান রোগের মাঝে এই রোগের গুরুত্ব অপরিসীম। নাম ছোট হলেও দেশ জুড়ে বেশ বড় রকমের প্রকোপ আছে এই হার্নিয়ার। একেবারে সঠিক অংক কষে বলা না গেলেও একটি সমীক্ষায় দেখা গেছে যে ভারতবর্ষে প্রতি বছর প্রায় ২০ লক্ষ মানুষের ইঙ্গুইনাল হার্নিয়া হয়। সাধারণত ৪০ থেকে ৭০ বয়সী রুগীদের মধ্যে এর উপস্থিতি বেশি। আশ্চর্যের বিষয় হল পুরুষ ও নারীর অনুপাত এক্ষেত্রে ৭:১, অর্থাৎ চল্লিশোর্ধ পুরুষরা সাবধান। আসুন এই রোগ সম্পর্কে একটু বিস্তারিত জেনে নেওয়া যাক।

হার্নিয়া কি ?
যখন কোনো অঙ্গ বা টিস্যু পেটের অভ্যন্তরীণ পেশীর প্রাচীর বা পেরিটোনিয়াম ভেদ করে বেরিয়ে আসে তখন তাকে হার্নিয়া বলা হয়। এই পেরিটোনিয়ামের কাজ হল পেটের ভিতরে সমস্ত অঙ্গকে যথাস্থানে রাখা। কোনো কারণে এই পেশী যদি দুর্বল হয়ে পড়ে তাহলে অভ্যন্তরীণ অঙ্গ বা টিস্যু সেই জায়গা থেকে বেরিয়ে এসে ফোলাভাব বা লাম্প তৈরী করে। অদ্ভুত ভাবে, শোওয়ার সময় এই লাম্পটি কিন্তু দেখতে পাওয়া যায় না। অতিরিক্ত কাশি বা হাঁচি হলে এই লাম্প আবার অনুভূত হয়।

হার্নিয়ার প্রকারভেদ আছে নাকি ?
আছে বৈকি। হার্নিয়া বেশ কয়েক রকমের হয়। যেমন -

# ইঙ্গুইনাল হার্নিয়া - জন্মের ঠিক আগে যে পথ দিয়ে পুরুষদের অণ্ডকোষ পেট থেকে অণ্ডকোষের থলিতে নেমে আসে বা নারীদের ক্ষেত্রে যেখানে জরায়ুর লিগামেন্ট থাকে সেই পথটিকে বলা হয় ইঙ্গুইনাল ক্যানাল। কোনো কারণে ইঙ্গুইনাল ক্যানালের পেশী দুর্বল হয়ে পড়লে অন্ত্রের কিছু অংশ সেই জায়গা ভেদ করে তলপেট থেকে কুঁচকির দিকে নেমে আসে। একেই বলা হয় ইঙ্গুইনাল হার্নিয়া। এই হার্নিয়া সাধারণত পুরুষদেরই বেশি হয়। (চিত্র-১)


# আম্বিলিকাল হার্নিয়া - নাভির কাছে মাংশপেশী দুর্বল হয়ে থাকলে, অন্ত্রের কিছু অংশ সেই দুর্বল পেশী ভেদ করে বাইরে বেরোনোর চেষ্টা করে। এই ধরণের হার্নিয়া বাইরে থেকে দেখেই বোঝা যায় এবং সাধারণত বেশ স্পর্শকাতর হয়ে থাকে। নারী - পুরুষ নির্বিশেষে এই হার্নিয়া হতে পারে। (চিত্র-১)

# ফিমোরাল হার্নিয়া - ঊরুর উপর দিকে ধমনী বহনকারী ক্যানেলের ভিতর যখন অন্ত্রের কিছু অংশ প্রবেশ করে তখন তাকে ফিমোরাল হার্নিয়া বলা হয়। দেখা গেছে, মহিলাদের মধ্যে এই হার্নিয়ার উপস্থিতি বেশি, বিশেষ করে যাঁরা গর্ভবতী এবং স্থুল তাঁদের ক্ষেত্রে হার্নিয়া
উল্লেখযোগ্য। (চিত্র-১)


# হায়াটাল হার্নিয়া - পাকস্থলীর উপরের অংশ, যখন ডায়াফ্রাম (যে বড় পেশীটি বুক এবং পেটের মাঝামাঝি থাকে) ভেদ করে ওপরের দিকে অর্থাৎ খাদ্যনালীর দিকে বেরিয়ে আসে তখন তাকে হায়াটাল হার্নিয়া বলা হয়। (চিত্র-২)




# ইন্সিশানাল হার্নিয়া - পেটের পুরোনো কোনো অস্ত্রোপচারের জায়গা দিয়ে অন্ত্রের কোনো অংশ বেরিয়ে আসার চেষ্টা করলে তাকে ইন্সিশানাল হার্নিয়া বলা হয়। একটা উদাহরণ দিয়ে বোঝানো যেতে পারে। যেমন ধরুন, আপনার পরনের জামাটি বেশ কিছু কারণে ছিঁড়ে যেতে পারে। এক - যদি কাপড় খারাপ হয়, দুই - যদি সুতো খারাপ হয় এবং তিন - যদি দর্জি খারাপ হয়। এক্ষেত্রেও কতকটা একইরকম। পুরোনো অস্ত্রোপচারের কারণে যদি পেটের পেশী দুর্বল হয়ে গিয়ে থাকে অথবা সেসময় যদি উন্নতমানের সুতো ব্যবহার না করা হয়ে থাকে এবং শল্যচিকিৎসক যদি যথেষ্ট দক্ষ না হয়ে থাকেন তবে পুরোনো পথ ধরে আবার কিন্তু অন্ত্র বেরিয়ে আসতে পারে। এছাড়া সেই জায়গায় সংক্রমণ বা অতিরিক্ত চাপের কারণেও এই হার্নিয়া হতে পারে। (চিত্র-৩)

কি কি কারণে হার্নিয়া হতে পারে ?
বেশ কিছু কারণ আছে যার ফলে হার্নিয়া হতে পারে। সেগুলো জেনে রাখা অত্যন্ত জরুরি এবং সেইমতো সাবধান হওয়া উচিত। যেমন - কোষ্ঠকাঠিন্যের ফলে টয়লেটে অতিরিক্ত সময় ব্যয় এবং চাপ দেওয়া। একটানা কাশি, সিস্টিক ফাইব্রোসিস, প্রস্টেটের বৃদ্ধি, প্রস্রাবে অতিরিক্ত চাপ এবং অতিরিক্ত ওজন বা স্থুল হলেও হার্নিয়া হতে পারে। এছাড়া পেটের ভিতর তরল জমা হওয়া, ভারী ওজন তোলা, পেরিটোনিয়াল ডায়ালিসিস, অপুষ্টি, ধূমপান এবং অণ্ডকোষের সমস্যার ফলেও হার্নিয়া হওয়ার সম্ভাবনা যথেষ্ট।

উপসর্গ কি কি ?
হার্নিয়া হলে বেশ ব্যাথা বা অস্বস্তি হতে পারে। দাঁড়িয়ে থাকলে বা ভারী জিনিস তুলতে যাওয়ার সময় লক্ষণগুলি আরও স্পষ্ট হয়। এছাড়া বমি বা বমিভাব থাকতে পারে। পাশাপাশি ফুলে ওঠা অংশটি অনেকটা সময় ধরে একটানা থেকে যেতে পারে বা বড় হতে পারে।

এই ধরণের সমস্যায় একেবারেই দেরি করা উচিত নয়। কারণ যত দেরি হবে ততই সমস্যা জটিল থেকে জটিলতর হতে থাকবে। সুতরাং অবিলম্বে একজন দক্ষ চিকিৎসকের দ্বারস্থ হয়ে এই সমস্যার দ্রুত সমাধান করার চেষ্টা করুন। চিকিৎসকরা বলেন যে হার্নিয়ার ক্ষেত্রে প্রাথমিক ভাবে অস্ত্রোপচার করিয়ে নেওয়াই সমস্ত দিক থেকে শ্রেয়। এখানে উল্লেখযোগ্য, বহু বছর ধরে জেনেসিস হাসপাতালে, স্বনামধন্য শল্যচিকিৎসকরা অত্যন্ত সফলভাবে ও সুলভে হার্নিয়ার অস্ত্রোপচার করে চলেছেন। যোগাযোগের জন্য এই নম্বরে ফোন করুন - ৮৫৮৪৮৮৩৮৮৪ / ০৩৩-৪০২২৪২৪২

#whatishernia #typesofhernia #symptomsofhernia #causesofhernia #GenesisHospitalKolkata #AsPrescribed   


No comments:

Post a Comment